কাজু বাদামের উপকারিতা ও অপকারিতা - কাজু বাদামের ক্ষতিকর দিক

প্রিয় পাঠক এই আর্টিকেলে আলোচনা করব কাজু বাদামের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।পাশাপাশি কাজু বাদামের ক্ষতিকর দিক গুলো সম্পর্কেও আর্টিকেলে আলোচনা করা হয়েছে।
কাজু-বাদামের-উপকারিতা-ও-অপকারিতা

আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে আশা করি কাজু বাদাম সম্পর্কিত বিশেষ কিছু বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা অর্জন করবেন।

ভূমিকা

বন্ধুরা আমরা জানি কাজুবাদাম আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি খাদ্য। কিন্তু অতিরিক্ত কাজুবাদাম আমাদের শরীরের পক্ষে ক্ষতিকর।

তাই এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আর জানতে চলেছি কাজু বাদামের উপকারিতা ও অপকারিতা,কাজু বাদামের ক্ষতিকর দিক,সকালে খালি পেটে কাজু বাদাম খাওয়ার উপকারিতা,প্রতিদিন কয়টি কাজু বাদাম খাওয়া উচিত?অতিরিক্ত কাজুবাদাম খেলে কি ওজন বাড়ে?এই সমস্ত বিষয় সম্পর্কে। 

তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

কাজু বাদামের উপকারিতা ও অপকারিতা

কাজু হচ্ছে এক ধরনের বীজ।কাজু বাদামের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম,পটাশিয়াম,ম্যাগনেসিয়াম,জিংক,কার্বোহাইড্রেট যাবতীয় উপাদান রয়েছে যা আমাদের শরীরের জন্য বেশ উপকারী।বন্ধুরা চলুন প্রথমে আমরা জেনে নেই কাজুবাদামের উপকারিতা গুলো।

কাজুবাদামের উপকারিতা

  • কাজুবাদাম আমাদের হার্ট ভালো রাখতে সহায়তা করে। কারণ এটিতে রয়েছে ফ্যাটি এসিড,অ্যান্টি অক্সিডেন্ট,পটাশিয়াম।এই সকল উপাদান আমাদের হার্টের জন্য বেশ উপকারী।
  • কাজুবাদাম আমাদের হাড় মজুদ রাখতে বিশেষ ভূমিকা পালন করে। মানব শরীরের হাড়ের যত্ন নিতে হলে প্রয়োজন প্রচুর পরিমাণে খনিজ উপাদান।আর খনিজ উপাদান প্রচুর পরিমাণে বিদ্যমান রয়েছে কাজু বাদামের মধ্যে।তাই কাজুবাদাম গ্রহণ করলে আমাদের হাড় মজবুত হয়।
  • কাজুবাদাম আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে।কাজুবাদামের মধ্যে উপস্থিত পটাশিয়াম,ম্যাগনেসিয়াম,ফ্যাট এ সকল উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে কাজুবাদামের ভূমিকা অন্যতম।ফাইবার নামক উপাদান কাজু বাদামে প্রচুর পরিমাণে রয়েছে।আর এই উপাদানটি রক্তের শর্করার মাত্রা কমিয়ে আনতে সাহায্য করে।
  • আমাদের শরীরে যে সকল খারাপ কোলেস্টেরল রয়েছে সেগুলো শরীর থেকে দূর করে থাকে এই কাজুবাদাম।
  • কাজুবাদাম আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে থাকে।শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হলে প্রতিনিয়ত দুধের সাথে কাজুবাদাম মিশে খেতে পারেন।
কাজুবাদাম আমাদের শরীরের জন্য উপকারী কথাটা ঠিক কিন্তু কাজু বাদামের কিছু খারাপ দিকও রয়েছে।বন্ধুরা এবার আমরা জানবো কাজুবাদামের অপকারিতা।তো চলুন জেনে নেই কাজুবাদামের অপকারিতা গুলো।

কাজুবাদামের অপকারিতা

  • কাজুবাদামে রয়েছে প্রচুর পরিমাণে অক্সালেট।তাই অতিরিক্ত পরিমাণে কাজুবাদাম খাওয়ার ফলে অধিক মাত্রায় অক্সালেট আমাদের শরীরের প্রবেশ করবে যার ফলে আমাদের কিডনিতে পাথর জমতে পারে।তাই আমরা সকলে চেষ্টা করব কাজুবাদাম সীমিত পরিমাণে খাওয়া।উপকারী বলে যে অধিক মাত্রায় খেতে হবে বিষয়টি এমন নয়।আর অতিরিক্ত সব জিনিসই খারাপ। আর যারা কিডনির সমস্যায় আক্রান্ত তাদের উচিত কাজুবাদাম একদম না খাওয়া।
  • যারা এলার্জি রোগে আক্রান্ত তারাও যেন কাজুবাদাম গ্রহণ না করে।এলার্জি রোগে আক্রান্ত ব্যক্তি যদি কাজুবাদাম গ্রহণ করে তাহলে তার এলার্জির মাত্রা আরও বৃদ্ধি পাবে। চুলকানির সৃষ্টি হবে।তাই যারা এলার্জি রোগে আক্রান্ত তারা কাজুবাদাম থেকে দূরে থাকবে।
  • কাজুবাদামে রয়েছে উচ্চ ক্যালোরি।তাই কোন ব্যক্তি যদি এটি বেশি পরিমাণে খেতেই থাকে তাহলে তার ওজন বৃদ্ধি পেতে থাকবে।
তাই আমরা চেষ্টা করব কাজুবাদাম অতিরিক্ত পরিমাণে না খেয়ে পরিমাণ মতো খাওয়ার।

সকালে খালি পেটে কাজু বাদাম খাওয়ার উপকারিতা

১। শক্তি বাড়াতে

কাজুবাদামের কার্বোহাইড্রেট বিদ্যমান থাকে। আর এই কার্বোহাইড্রেট গ্লুকোজে পরিণত হয়ে শরীরের শক্তি বৃদ্ধি করে থাকে।

২। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ

কাজুবাদামে থাকে ফাইবার।আর এর ফলে আমাদের হজম শক্তি বৃদ্ধি পায় এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে।

৩। হাড়ের সুস্থ স্বাস্থ্য গঠন

কাজুবাদামে রয়েছে ম্যাগনেসিয়াম,ক্যালসিয়াম,পটাশিয়াম। আর এই সকল উপাদানের উপস্থিতি থাকার কারণে এটি আমাদের হাড় গঠনে বিকাশ এবং হারের বল ভিত্তিতে সাহায্য করে।

৪। ওজন নিয়ন্ত্রণ

ফাইবারে সমৃদ্ধ এই কাজুবাদাম আমাদের ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।

৫। মস্তিষ্ক সুস্থ রাখতে

প্রতিদিন ৫ টি কাজু বাদাম আমাদের মস্তিষ্ককে সুস্থ রাখতে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

৬। ক্যান্সারের হাত থেকে রক্ষা পেতে

কাজুবাদামে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট।নিয়মিত কাজুবাদাম খেলে আমাদের শরীর ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম হয়।

৭। হার্টের সমস্যা দূর করতে

নিয়মিত কাজুবাদাম খেলে হার্টের সমস্যা দূর হয়।

৮। চুলের গোড়া শক্ত এবং ঘন করতে

নিয়মিত কাজু বাদাম খেলে চুলের ঘরে শক্তি হবে এবং চুল ঘন হবে।

কাজু বাদামের ক্ষতিকর দিক

শরীর সুস্থ রাখার জন্য কাজুবাদাম বিশেষ একটি খাদ্য।কাজু বাদামের মধ্যে রয়েছে প্রোটিন,ভিটামিন,মিনারেল,ফাইবার,অ্যান্টিঅক্সিডেন্টস,ফাইটোকেমিক্যাল,ওমেগা-৩,ওমেগা-৬ ফ্যাটি এসিড ইত্যাদি।

কাজুবাদাম আমাদের শরীরের জন্য উপকারী উপাদান হলেও এটি কিছু ক্ষতিকর দিক রয়েছে।আর কাজুবাদামের সেই ক্ষতিকর দিকগুলো নিম্নে আলোচনা করা হলো।

১। স্থুলতা বৃদ্ধি

কাজুতে অধিক মাত্রায় ক্যালরি থাকে।তাই এটি যদি অতিরিক্ত পরিমাণে কোন ব্যক্তি খায় তাহলে স্থুলতা,রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণহীন হয়ে যেতে পারে।তাই যারা থাইরয়েড এবং ডায়াবেটিস রোগে আক্রান্ত তাদের কাজুবাদাম খাওয়া উচিত নয়। আপনি যদি স্থুলতার সমস্যায় ভোগেন তাহলে কাজুবাদাম থেকে দূরে থাকুন।স্থুলতা নিজে কোন রোগ নয় কিন্তু এটি অন্যের রোগকে প্রশ্রয় দেয়।

২। কিডনি সমস্যা

ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম এ দুইটি উপাদান কাজুতে অধিক মাত্রায় থাকে। তাই কোন ব্যক্তি যদি অতিরিক্ত পরিমাণে কাজু খেয়ে ফেলে তাহলে কিডনিতে পাথর দেখা যেতে পারে।আর যারা কিডনি সমস্যার সাথে আক্রান্ত তাদের উচিত কাজুবাদাম মোটেও গ্রহণ না করা।

৩। ডিহাইড্রেশন

কাজুতে ফাইবার থাকে অধিক পরিমাণে।আর কেউ যদি বেশি ফাইবারযুক্ত খাবার খাওয়ার পরে পানি কম পান করে তাহলে তার ডিহাইড্রেশন হতে পারে। কারণ ফাইবার সঠিকভাবে দ্রবীভূত করতে হলে দরকার পানি।

আর শরীরে যদি ফাইবারের পরিমাণ বেশি থাকে তাহলে শরীরে উপস্থিত পানি ফাইবার শোষণ করতে থাকে। আর এখান থেকে কোষ্ঠকাঠিন্য শুরু হতে পারে। তাই অধিক পরিমাণে কাজুবাদাম খাওয়া ঠিক নয়।

৪। ফুসফুসের সমস্যা

কাজুবাদামে আয়রনের উপস্থিত রয়েছে।অতিরিক্ত পরিমাণে কাজুবাদাম খেলে কোষে আয়রন জমা হয় এবং আমাদের কোষের কাজকে প্রভাবিত করে থাকে। আর যদি এটি আমাদের ফুসফুসের কোষে জমা হয়, তাহলে হতে পারে হাঁপানি। আর এর ফলে নিশ্বাস নিতে সমস্যা হবে।

৫। পেটের সমস্যা

পেটের সমস্যা দেখা দিলে কাজুবাদাম খাওয়া মোটে উচিত নয়। কারো যদি হজমের সমস্যা থাকে আর সে যদি কাজু বাদাম খায় তাহলে এতে করে শরীরের ক্ষতি হয়। পেটে সমস্যা থাকা অবস্থায় যদি কেউ কাজুবাদাম খায় তাহলে সে গ্যাসের সমস্যায় ভুগবে।

৬। ওজন বৃদ্ধি

অতিরিক্ত কাজু বাদাম খাওয়ার ফলে ওজন বৃদ্ধি পায়।

৭। এলার্জি

যে ব্যক্তির এলার্জির সমস্যা রয়েছে সে ব্যক্তি যদি কাজুবাদাম খায় তাহলে এটি তার পক্ষে ক্ষতিকর হবে।

৮। উচ্চ রক্তচাপ

কাজু বাদামের সোডিয়াম এর পরিমাণ বেশি রয়েছে।যার ফলে এটি অতিরিক্ত খেলে উচ্চ রক্তচাপ হতে পারে।

কাজু বাদাম খেলে কি ওজন বাড়ে

কাজু বাদামে উচ্চ পরিমাণে ক্যালরি বিদ্যমান।তাই কেউ যদি অতিরিক্ত পরিমাণে কাজু বাদাম খায় তাহলে তার ওজন বাড়তে পারে।

প্রতিদিন কয়টি কাজু বাদাম খাওয়া উচিত?

ওজন বাড়াতে না চাইলে স্বল্প পরিমাণে কাজুবাদাম খান। আর সেই পরিমাণটি সংখ্যায় ১০ থেকে ১৫ টি। এতে করে শরীর সুস্থ থাকবে এবং ফিট থাকবে।

লেখকের মন্তব্য

প্রিয় বন্ধুরা এই আর্টিকেলটি যদি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে আশা করি আপনি কাজু বাদামের উপকারিতা ও অপকারিতা,কাজু বাদামের ক্ষতিকর দিক,প্রতিদিন কয়টি কাজু বাদাম খাওয়া উচিত? অতিরিক্ত কাজুবাদাম খেলে ওজন বাড়ে কি বাড়ে না এ সমস্ত বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়েছেন।

আরো সব তথ্য পেতে এই ওয়েবসাইট ভিজিট করুন। এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url