মুখ ফর্সা করার ঘরোয়া উপায় - স্থায়ী ফর্সা হওয়ার উপায়

প্রিয় পাঠক আশা করি সবাই ভাল আছেন। যদি আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। এই আর্টিকেলে মুখ ফর্সা করার ঘরোয়া উপায় , স্থায়ী ফর্সা হওয়ার উপায় , কালো থেকে ফর্সা হওয়ার উপায়
সহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।
মুখ-ফর্সা-করার-ঘরোয়া-উপায়

যদি আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান,আপনার ত্বক ফর্সা করতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

মুখ ফর্সা করার ঘরোয়া উপায় ,স্থায়ী ফর্সা হওয়ার উপায় ,কালো থেকে ফর্সা হওয়ার উপায় , শ্যামলা ত্বক ফর্সা করার উপায় এগুলো সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে এই আর্টিকেলে। তো চলুন শুরু করা যাক।

শ্যামলা ত্বক ফর্সা করার উপায়

শ্যামলা ত্বককে কিভাবে ফর্সা করতে হয় সে সকল পদ্ধতি গুলো নিজে উল্লেখ করা হলোঃ
  • আলুর যে খোসা রয়েছে সেই খোসার পেস্ট তৈরি করুন এবং সেই খোসার পেস্ট নিয়মিত ত্বকে লাগান।এতে ত্বক উজ্জ্বল হবে আর ফ্রেশ হবে।মূলত সব ধরনের ত্বকেই এই প্যাক ব্যবহার করা যাবে।

  • টক দই এবং ওট মিলের স্কিন হোয়াইটেনিং মাস্ক তৈরি করুন এবং এটি নিয়মিত ব্যবহার করুন অবশ্যই ভালো ফলাফল পেয়ে যাবেন। এই প্যাক অনেক বেশি উপকারী একটি প্যাক।

  • এক চিমটি হলুদ এবং এক চা চামচ  লেবুর রস একসাথে মিশিয়ে মুখের ত্বকে নিয়মিত লাগান। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

  • চার থেকে পাঁচটি আমন্ড সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। তারপর এটি গুড়া করে পেস্ট তৈরি করুন। পেস্ট তৈরি করা হয়ে গেলে এর সাথে বাটার মিল্ক অথবা মালাই মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাক তৈরি করা হয়ে গেলে ১০ থেকে ১২ মিনিট মুখে লাগিয়ে রাখুন।১০ থেকে ১২ মিনিট মুখে লাগিয়ে রাখার পর ভালো করে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক আপনার ত্বক নরম করবে।ত্বকের মৃত যে কোষগুলো রয়েছে সেগুলো দূর করবে এবং ত্বক উজ্জ্বল করতে সাহায্য করবে।

  • পুদিনা পাতা ত্বকে পুষ্টি যোগানোর সাথে সাথে উজ্জ্বল করে তোলে। ১৫ থেকে ২০ টি পুদিনা পাতার পেস্ট তৈরি করুন। পেস্ট তৈরি করার পর এটি মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলতে হবে।এটি ত্বক টানটান করবে আর ত্বকের ছোট ছোট কালো দাগ গুলো দূর করবে।

  • একটি পাত্রে কলা নিতে হবে তারপর এক চা চামচ মধু এবং এক চামচ টক দই একত্রে মিশিয়ে নিতে হবে। তারপর সেই মিশ্রণটি ত্বকে মাখতে হবে। এটি ত্বককে মসৃণ করে এবং ত্বক ফাটার সমস্যা থেকে মুক্তি দিবে।

  • বেসনের সাথে বাটার মিল্ক মিশিয়ে পেস্ট বানাতে হবে। সেই পেস্টটি মুখে লাগিয়ে রাখতে হবে। মুখে লাগিয়ে রাখার পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলতে হবে। উজ্জ্বলতা বৃদ্ধির ক্ষেত্রে সহায়তা করবে।

  • এক সপ্তাহে ফর্সা হওয়ার  উপায় হিসেবে আপনি রাতে ঘুমানোর আগে লেবুর তাজা রস এবং সাথে মধু ত্বকে ভালোভাবে মেসেজ করে ঘুমিয়ে যেতে হবে এবং সকালে উঠে মুখ পরিষ্কার করে নিতে হবে। এটি ত্বকের জন্য খুব কার্যকরী।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য চন্দনের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। চন্দন গুড়া করে পানির সাথে মিশিয়ে ত্বকে লাগালে ত্বক মসৃণ হবে।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য প্রতিদিন চার লিটার জল পান করতে হবে।
  • পুষ্টিকর খাদ্য খেতে হবে।
  • নিয়মিত হালকা ব্যায়ামগুলো করতে হবে শরীরের দূষিত ঘাম বের করার জন্য।
  • রোদের ক্ষতিকর আলো থেকে ত্বককে দূরে রাখার চেষ্টা করতে হবে।

  • ঘুম থেকে উঠে বাইরে থেকে এসে এবং রাতে ঘুমানোর আগে মোট কথা অন্তত তিনবার ফেসওয়াশ ব্যবহার করতে হবে।

  • সপ্তাহে দুই থেকে তিন দিন স্ক্রাব করতে হবে।

  • পেঁপে এবং ডিমের মিশ্রণ একত্র করে মুখে লাগিয়ে রেখে অতঃপর মুখ ধুয়ে ফেললে ত্বক টানটান এবং মসৃণ হয়। এর সঙ্গে যদি দই ব্যবহার করা যায় তাহলে তো ভিতর থেকে পরিষ্কার হয়।

  • ত্বককে যদি ভেতর থেকে সুন্দর করতে চান তাহলে ডাবের পানির প্রয়োজনীয়তা অপরিসীম। ত্বকের কালো ছাপ দূর করতে ডাবের পানির ভূমিকা অনেক। দিনে দুই থেকে তিনবার ডাবের পানি দিয়ে যদি মুখ ধুয়ে থাকেন তাহলে আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা দিন দিন বৃদ্ধি পাবে। মুখের যেসব কালো দাগ রয়েছে ডাবের পানি সে সকল কালো দাগ দূর করতে সাহায্য করে এবং ত্বককে ফর্সা উজ্জ্বল করে তোলে।

  • তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটির ভূমিকা অপরিসীম। তিন থেকে চার চা চামচ মুলতানি মাটি কাচা দুধ হলুদ গুঁড়া মধু ইত্যাদি মিক্স করে ১৫ থেকে ২০ মিনিট রেখে মুখ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। মুলতানি মাটি ত্বকের তেল তেল ভাব দূর করে এবং সেই সাথে আমাদের ত্বককে গভীর থেকে পরিষ্কার করতে সাহায্য করে।
উপরের পদ্ধতি গুলো অবলম্বন করলে আশা করি আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারবেন।

মুখ ফর্সা করার ঘরোয়া উপায়

  • মুখ ফর্সা করার জন্য আপনি বিভিন্ন প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন যেমন হলুদ,লেবু,টমেটো,মধু,দই,চালের গুঁড়ো,অ্যালোভেরা,চিনি,নারিকেল তেল, ডাবের পানি ইত্যাদি।
  • দুই চামচ মধু এবং দুই চামচ লেবুর রস একত্রে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। তারপর এই পেস্ট টি ২০ থেকে ২৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। ২০ থেকে ২৫ মিনিট মুখে লাগানোর পর হালকা গরম পানি দিয়ে আপনার মুখ সুন্দরভাবে পরিষ্কার করে ফেলুন। এতে করে আপনার ত্বকের যে সকল মৃত কোষ আছে সেগুলো দূর করবে এবং ত্বক উজ্জ্বল করতে সাহায্য করবে।
  • টমেটোর রসের সাথে ৫ চামচ মধু একত্র করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।পেস্ট তৈরি করা হয়ে গেলে এই পেস্টটি ২০ থেকে ২৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। ২০ থেকে ২৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর ঠান্ডা পানি দিয়ে সুন্দর করে মুখ ধুয়ে ফেলুন। এই পেস্ট ত্বকের যে সকল কালচে ভাব আছে বা কালচে দাগ রয়েছে সেগুলো দূর করবে,ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এবং ত্বক ফর্সা করবে।
  • এক চামচ হলুদের গুড়া,কাঁচা হলুদ বাটা এবং তিন থেকে চার চামচ লেবুর রস একত্রে মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করুন। তারপর এই পেস্টটি ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। পনেরো থেকে বিশ মিনিট মুখে লাগিয়ে রাখার পর ঠান্ডা পানি দিয়ে মুখ সুন্দর করে পরিষ্কার করে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে ত্বকের যে সকল কালো ভাব আছে সেগুলো দূর করবে ত্বককে ফর্সা করবে।
  • দুই চামচ টক দই নিন এবং এক চামচ মধু নিন তারপর এ দুটি উপাদান একত্রে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্ট তৈরি করা হয়ে গেলে ১০ থেকে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট মুখে লাগানোর পর ঠান্ডা পানি দিয়ে সুন্দর করে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির ক্ষেত্রে এর ভূমিকা বেশ ভালো।
  • একটি পাত্রে দুই চামচ গুড়া দুধ নিন, দুই চামচ মধু এবং দুই চামচ লেবুর রস নিয়ে একত্রে মিশিয়ে নিন। এরপর এ মিশ্রণটি পুরো মুখে ভালো করে লাগিয়ে নিন। এই মিশ্রণটি মুখে দশ মিনিট ধরে লাগিয়ে রাখতে হবে। ১০ মিনিট পর মুখে লাগানো এই মিশ্রণটি শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে সুন্দর করে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি এবং ফর্সা করতে এ পদ্ধতিটা বেশ কার্যকরী ভূমিকা পালন করে।
  • খাবারের দিক যদি চিন্তা করা যায় তাহলে সবজির মধ্যে আপনি পালং শাক,টমেটো, মিষ্টি আলু,করলা, ইত্যাদি খেতে পারেন এটি আমাদের স্কিন ভেতর থেকে পরিষ্কার করতে সহায়তা করে। তাছাড়াও পুষ্টিকর এবং প্রোটিনযুক্ত খাবার খেতে হবে যেমন দুধ, টক দই,ডিম,মাছ,মাংস ইত্যাদি।
  • ত্বকের কোমলতা ও উজ্জ্বলতা বৃদ্ধির জন্য প্রতিদিন ৩ লিটারের মত পানি পান করতে হবে।
  • নিয়মিত ব্যায়াম করে আমাদের শরীরের দূষিত ঘাম অথবা পদার্থগুলো বের করে ফেলতে হবে।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির ক্ষেত্রে গ্রিন টি খেতে পারেন।
  • দুই বেলা অর্থাৎসকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ফেস ওয়াশ দিয়ে পরিষ্কার করে নিবেন।তাছাড়া বাইরে থেকে আপনি বাসায় ফিরবেন তখন একবার মুখ ফেসওয়াশ করে নিবেন। এতে ভালো ফলাফল পাবেন।
উপরের মুখ ফর্সা করার ঘরোয়া উপায় গুলো নিয়ে যে সকল পদ্ধতি আলোচনা করা হয়েছে সে সকল পদ্ধতি অবলম্বন করলে আশা করি আপনি ভাল ফলাফল পাবেন।

কালো থেকে ফর্সা হওয়ার উপায়

কালো থেকে ফর্সা হওয়ার উপায় অনেক রয়েছে যেমন ঘরোয়া উপায, ক্রিমের ব্যবহার,লেজার থেরাপি ইত্যাদি। ঘরোয়া উপায় হিসেবে সাধারণত প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন যেমন হলুদ,লেবু,কলা,দই,মধু ইত্যাদি।

এগুলো ত্বকের দূষিত পদার্থ কমাতে সাহায্য করবে এবং ত্বককে রাখবে উজ্জ্বল। ক্রিম অথবা লেজার থেরাপি গুলো ত্বকের যে সকল কালো দাগ রয়েছে,ত্বকে যে সকল ব্রণ রয়েছে এগুলো দূর করবে এবং ত্বককে ফর্সা করবে।

কিন্তু এগুলোর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যা ত্বকের ক্ষতি সৃষ্টি করতে পারে। এছাড়াও আমাদের ত্বককে ফর্সা করার জন্য কিছু সাধারণ টিপস রয়েছে যেমন সূর্যালোক থেকে বিরত থাকতে হবে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে পুষ্টি যুক্ত সঠিক খাবার খেতে হবে ত্বকের নিয়মিত যত্ন নিতে হবে।

কয়েকটি পদ্ধতি নিম্নে দেওয়া হল যেগুলো অনুসরণ করে আপনি আপনার ত্বককে উজ্জ্বল করতে পারবেনঃ

  • ২ চামচ কাঁচা হলুদ বাটা এবং এর সাথে ৩ চামচ লেবুর রস একত্র করে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশিয়ে নেওয়ার পর ত্বকের যে সকল জায়গায় কালো দাগ রয়েছে সেই কালো দাগ গুলোর উপরে লাগিয়ে দিতে হবে। এভাবে ২০ থেকে ২৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। ২০ থেকে ২৫ মিনিট লাগিয়ে রাখার পর হালকা গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতিটি প্রতি সপ্তাহে দুই থেকে তিনবার করলে  ভালো ফলাফল পাওয়া যাবে।

  • দুই চামচ লেবুর রস এবং এর সাথে দুই চামচ পানি মেশাতে হবে। লেবু এবং পানির এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখতে হবে। অতঃপর ১০ থেকে ১৫ মিনিট পর পর পরিষ্কার করে নিতে হবে। এতে ভালো ফলাফল পাওয়া যাবে।

  • দুই চামচ লেবুর রস এবং সমপরিমাণ মধু একত্র করে মিশিয়ে ত্বকের কালো জায়গা গুলোতে লাগিয়ে রেখে ১০ থেকে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ত্বক মসৃণ হবে এবং ত্বক কমল হবে

  • দুই চামচ দুধ এবং দুই চামচ মধু একত্রে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশিয়ে নেওয়া হয়ে গেলে ত্বকে সুন্দর করে এই মিশ্রণটি লাগিয়ে অন্তত ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর বিশ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতিটি প্রতিদিন ব্যবহার করলে খুব দ্রুত ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

  • তিন চামচ পরিমাণ টক দই তার সাথে এক চামচ মধু একত্রে মিশে নিতে হবে। তারপর এই মিশ্রণটি ত্বকে সম্পূর্ণভাবে সুন্দর করে মাখিয়ে রাখতে হবে। এরপর ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করতে হবে। ২০ থেকে ২৫ মিনিট পর পানি দিয়ে ত্বকটি সম্পূর্ণরূপে পরিষ্কার করে নিতে হবে। এটি ত্বকের লোমকূপে জমে থাকা ময়লা দূর করবে,ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে প্রতিনিয়ত এ পদ্ধতিটি ব্যবহার করলে আপনার ত্বক ফর্সা হবে।
উপরের পদ্ধতি গুলো অবলম্বন করলে আশা করি আপনি ভালো ফলাফল পাবেন।


স্থায়ী ফর্সা হওয়ার উপায়

 জন্য নিজের কয়েকটি পদ্ধতি অবলম্বন করুনঃ

  • লেবুর রস,মধু এবং দুধের মিশ্রণ মুখে লাগিয়ে বিশ মিনিট পর পরিষ্কার করুন। এটি ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করবে এবং ত্বক কে উজ্জ্বল করবে।
  • টক দই,কাঁচা হলুদ এবং বেসনের মিশ্রণ মুখে লাগিয়ে ২৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের মেলানিন কমাতে এবং ত্বককে ফর্সা করতে এটি সহায়তা করবে।
  • আলুর রস মুখে লাগিয়ে বিশ মিনিট পর ধুয়ে ফেলুন।এতে করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি হবে।
  • কমলার খোসা শুকিয়ে গুড়া করে টক দই দিয়ে পেস্ট বানিয়ে ২০ থেকে ২৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। ২০ থেকে ২৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলুন। এই পদ্ধতি অবলম্বন করলে আমাদের ত্বকে যে সকল কালো দাগ রয়েছে সেগুলো দূর হবে।
  • চন্দনের গুড়া এবং দুধের মিশ্রণ মুখে লাগিয়ে বিশ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে পরিষ্কার করুন এটি ত্বকের তৈলাক্ত ভাব কমাবে এবং ত্বক কে উজ্জ্বল করবে।
  • ২ চামচ কাঁচা হলুদ বাটা এবং এর সাথে ৩ চামচ লেবুর রস একত্র করে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশিয়ে নেওয়ার পর ত্বকের যে সকল জায়গায় কালো দাগ রয়েছে সেই কালো দাগ গুলোর উপরে লাগিয়ে দিতে হবে। এভাবে ২০ থেকে ২৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। ২০ থেকে ২৫ মিনিট লাগিয়ে রাখার পর হালকা গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতিটি প্রতি সপ্তাহে দুই থেকে তিনবার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।
  • দুই চামচ লেবুর রস এবং এর সাথে দুই চামচ পানি মেশাতে হবে। লেবু এবং পানির এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখতে হবে। অতঃপর ১০ থেকে ১৫ মিনিট পর পর পরিষ্কার করে নিতে হবে। এতে ভালো ফলাফল পাওয়া যাবে।
  • দুই চামচ লেবুর রস এবং সমপরিমাণ মধু একত্র করে মিশিয়ে ত্বকের কালো জায়গা গুলোতে লাগিয়ে রেখে ১০ থেকে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ত্বক মসৃণ হবে এবং ত্বক কমল হবে।
  • দুই চামচ দুধ এবং দুই চামচ মধু একত্রে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশিয়ে নেওয়া হয়ে গেলে ত্বকে সুন্দর করে এই মিশ্রণটি লাগিয়ে অন্তত ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর বিশ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতিটি প্রতিদিন ব্যবহার করলে খুব দ্রুত ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।
  • তিন চামচ পরিমাণ টক দই তার সাথে এক চামচ মধু একত্রে মিশে নিতে হবে। তারপর এই মিশ্রণটি ত্বকে সম্পূর্ণভাবে সুন্দর করে মাখিয়ে রাখতে হবে। এরপর ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করতে হবে। ২০ থেকে ২৫ মিনিট পর পানি দিয়ে ত্বকটি সম্পূর্ণরূপে পরিষ্কার করে নিতে হবে। এটি ত্বকের লোমকূপে জমে থাকা ময়লা দূর করবে,ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে প্রতিনিয়ত এ পদ্ধতিটি ব্যবহার করলে আপনার ত্বক ফর্সা হবে।
স্থায়ী ফর্সা হওয়ার উপায় ক্ষেত্রে অর্থাৎ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে,ত্বককে ফর্সা করতে যে সকল পদ্ধতি রয়েছে সে সকল পদ্ধতি গুলো সব ক্ষেত্রে মোটামুটি একই। উপরের পদ্ধতি গুলো অবলম্বন করলে আশা করি ভালো ফলাফল পাবেন।

লেখকের মন্তব্য

আপনারা ইতিমধ্যে জানলেন মুখ ফর্সা করার ঘরোয়া উপায় ,স্থায়ী ফর্সা হওয়ার উপায়,কালো থেকে ফর্সা হওয়ার উপায়, শ্যামলা ত্বক ফর্সা করার উপায় সমূহ। আশা করি আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হয়েছেন।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির ক্ষেত্রে একটু হলেও ধারণা পেয়েছেন। আজ এ পর্যন্তই আরো নতুন নতুন সব টিপস পেতে আমার এই ওয়েবসাইটকে ফলো করুন। সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url